Wednesday, April 19, 2017

অসিদ্ধি সম্ব্রিত যাবতীয় পরতালের 
একমাত্র নিকৃষ্ট উপাদান-
যুক্তিবিহীন, তথাকথিত নির্মল,
আবেগ। 

বাণিজ্য, অর্থাৎ গণিত 
ঐতিহাসিক এবং সজ্ঞাবদ্ধ হেতুতে,
প্রায় মর্জাদা রক্ষার্থে-
কলা-পরিসীমার বহিরাগত।
ধর্মের ন্যায়- এমত বহুচর্চিত
যে যুক্তি দ্বারা তাহার খন্ডন অসম্ভব।

সংজ্ঞা সর্বজনীনভাবে সহজ হওয়া প্রয়োজন,
কলা বা অন্যথা।
মহাকাব্য বা অন্য যে কোনো লোকপ্রি়র ন্যায়।

গণিত বা বাণিজ্যের ন্যায় 
অতীন্দ্রি় বস্তুসমূল;
যেন উর্য্যকেন্দ্র-
শহর হইতে কিছুটা দূরেই
প্রতিষ্ঠিত থাকিবে চিরটা।
তাহা উর্য্যার প্রয়োজন যত
সহজবোধ্য হউক না কেন।

যে কোনো বিজ্ঞান,
বাণিজ্য, গণিত, পরিসংখ্যান, যুক্তি, ইত্যাদি
যে কলার ক্ষেত্রবিশেষ-
তাহা ধর্মের অহেতুকতা হইতেও
অধিক দুর্বোধ্য-
তথা চিরন্তন সত্য।

এমত সত্যের যে কোনো ক্ষেত্রে,
তাহা যতই সহজাত হোক না কেন,
পরিতাপ ভীষণভাবে অপ্রয়োজনীয়।


তথাপি সকল নির্মল আনন্দের
ক্ষেত্রেই নীহিত- এই তথাকথিত, আবেগ।
এবং সমস্ত অসিদ্ধির,
বিনীত ও বিনম্র-
ব্যাখ্যা।

No comments:

Post a Comment