Wednesday, June 21, 2017

তল্লাশে এবং দৈবে প্রায় সমস্ত অভিরুচি, অভিরতি,
এমনকি সমুদয় আল্হাদ ও অভিলাষের
ব্যক্তিক প্রতিকীকরণ সম্ভব।
এইরূপ প্রতীকগুলিকে মানুষ অন্তরীণ রাখিবার প্রাণপন চেষ্টা করে আজীবন।
মানুষের ধারণা- এহেন চর্চায় সে প্রতীককে ভীষণ সযত্নে রাখে,
তথা অন্তরীণ হওয়া সত্ত্বেও প্রতীকের যে কোনও রসদ 
এমনকি মুক্ত বায়ুর প্রয়োজনীয়তাও অযাচিত।
নিজস্ব প্রতিকীকরণ যে উভয়মুখী না ও হইতে পারে 
সে তাহা উদাসীনভাবে উপেক্ষা করিয়া চলে।

প্রতীক জানে প্রতীকের সৃষ্টি সম্পূর্ণভাবে ক্ষমতা, প্রতিপত্তি ইত্যাদি দ্বারা চালিত নয়,
তথা যেই সমস্ত চর্মচটিকাগুলি সদর দুয়ার দ্বারা প্রবেশের অভিপ্রায় রাখে,
প্রতীক তাহাদের দুইহস্তে বর্জন করিতে দ্বিধা করে না। 

অবিলম্বে তবুও, ইতিহাস, অভিজ্ঞতা এমনকি বংশানু ছাপিয়া
থাকে কেবল অনিবার্য চর্মচটিকাদের প্রবেশ।
কখনও উপসেবক, কখনও বিমোহকের ছদ্মবেশে
বাতায়ন বা গবাক্ষ দ্বারা, সাধারণত অপরাগতা
বঞ্চিত বা অতীব মনোলোভা শৈশবের অভিজ্ঞতা ইত্যাদির উৎসবের মাধ্যমে 
প্রবেশ করে সেইসব চর্মচটিকারা।


তৈরী হয় উত্তাল, থমথমে ছাদ; উদাসীন ও সহজাতভাবে।

No comments:

Post a Comment